শিশুদের হাতের স্মার্টফোন দূরে বসে নিয়ন্ত্রণ করবেন যেভাবে

মোহাম্মদ রাসেল

তথ্যপ্রযুক্তির এই যুগে শিশুরা জন্মের পর থেকেই প্রযুক্তির সঙ্গে পরিচিত হচ্ছে। কিন্তু শিশুরা অনেক সময় অতিরিক্ত মোবাইল ব্যবহার করে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছে। তবে এবার হয়তো অভিভাবকরা কিছুটা নিশ্চিন্ত হতে পারবেন। কারণ সম্প্রতি এক ফিচার নিয়ে হাজির হয়েছে গুগল প্লে স্টোর।

 

এই ফিচারের মাধ্যমে ফোনের কাছে না থেকেও দূর থেকে শিশুদের স্মার্টফোন লক করে দিতে পারবেন অভিভাবকরা। গুগল ফ্যামিলি লিংক নামে ফিচারটির মাধ্যমে এখন শিশুদের মোবাইলে ডেটা লিমিট, লক হওয়ার সময়, অ্যাপ ব্লক বা অ্যাপ্রুভ সব করা যাবে দূর থেকে।

আপনার শিশু গুগল ফ্যামিলি লিংকের মাধ্যমে গুগল প্লে স্টোর থেকে কোন কোন অ্যাপ ডাউনলোড করছে তাও নিয়ন্ত্রণ করতে পারবেন। ১৩ বছরের নিচের শিশুদের মোবাইলে গতিবিধি নিয়ন্ত্রণ করা যাবে গুগল ফ্যামিলি লিংকের মাধ্যমে।

১৩ বছরের বেশি বয়সের কিশোরদের ক্ষেত্রে গুগল ফ্যামিলি লিংক ব্যবহার করলে ওই কিশোরের অনুমতি প্রয়োজন। অভিভাবক ও শিশুর মোবাইলকে একে অপরের সঙ্গে লিংক করাতে হবে এবং দুজনকেই একটি পাসওয়ার্ড দেয়া হবে। ওই পাসওয়ার্ড দিয়েই মোবাইল নিয়ন্ত্রণ করা যাবে। পাসওয়ার্ড বদলালেই নোটিফিকেশন যাবে অভিভাবকের কাছে।

Total
0
Shares
Leave a Reply
Previous Post

ফাইভজি কাভারেজে আসবে ১০০ কোটিরও বেশি মানুষ

Next Post

এবার দেশে এলো পোকো এম৩