0

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান সিসকো টালোসের সাইবার থ্রেটের গবেষকরা সম্প্রতি অ্যান্ড্রয়েডে ডুনট ফায়ারস্টার্টার নামে একটি নতুন ম্যালওয়্যার শনাক্ত করেছেন। যেটি ব্যবহার করেই হ্যাকাররা নেট ব্যবহারকারীদের ফোন পর্যন্ত পৌঁছে যাচ্ছে। আর এই কাজ করতে তারা ব্যবহার করছে গুগলের নিজস্ব ফায়ারবেস ক্লাউড মেসেজিং সিস্টেম।

গবেষকদের মতে, গুগলের সিস্টেমগুলো হ্যাকারগুলোকে তাদের ম্যালওয়্যার দিয়ে ইন্টারনেট ট্র্যাফিকের মাধ্যমে লুকানোর অনুমতি দিচ্ছে। নিজেদের পরিচয় নেট দুনিয়ায় লুকিয়ে রেখে লক্ষ্যবস্তু করা হয় বিভিন্ন ইউজারকে। এই কারণে, ম্যালওয়্যার শনাক্ত করা শক্ত।

ডুনট ফায়ারস্টার্টারের লোডার এমন একটি অ্যাপের ভিতরে লুকানো থাকে যা ইউজারের ফোনে একবার ইনস্টল হয়ে গেলে ম্যালওয়্যার দিয়ে ব্যবহারকারীর ফোন খুব সহজেই সংক্রামিত করে ফেলা যায়। অ্যাপটি চালুর পরে, লোডার ডিভাইসের তথ্যের উপর ভিত্তি করে পেডলোড ডাউনলোড করার জন্য অতিরিক্ত কোড চালায়। ব্যক্তিগত ও ডিভাইসের সব তথ্য তখন চলে আসে হ্যাকারদের হাতে।

সিসকো টালোসের গবেষকরা বলেছেন যে গুগল এফসিএম ব্যবহারের সাহায্যে লোডার অ্যাপটি একটি লিঙ্ক আকারে ডুনট কমান্ড কেন্দ্রের মাধ্যমে পাঠায়। সংক্রামিত অ্যাপটি হ্যাকারটিকে ডিভাইসে অ্যাক্সেস করে যাতে চালাতে পারে।

 

বরাবরের মতো এখানেই শেষ করছি! কোন মন্তব্য থাকলে কমেন্ট সেকশনে জানাবেন।

মোহাম্মদ রাসেল
লেখালেখি করতে ভালোবাসি! তাই সবার মাঝে সব জ্ঞান ভাগ করতে এসেছি! 😃

এমআইইউআই ১৩ আপডেট পাবে যেসব শাওমি ফোন

Previous article

বিকাশ অ্যাপের নতুন যত সেবা

Next article

Comments

Leave a reply

আরও কিছু